হায় সেলুকাস! কথাটির অর্থ কী?

সেলুকাস



সত্যিই সেলুকাস, কী বিচিত্র এই দেশ!


হায় সেলুকাস !!!


কী অর্থে ব্যবহার করা হয় এই কথাটি? আর এই কথাটি এসেছেই বা কোথা থেকে?


এই শব্দটা 'অদ্ভুত', 'বিচিত্র' প্রভৃতি অর্থ প্রকাশে ব্যবহৃত হয়। এখনকার দিনে নিয়মের বাইরে কোন কিছু হলেই বা ক্ষেত্র বিশেষে হতাশা প্রকাশের জন্যও এই কথাটি ব্যবহৃত হয়। অতিব্যবহারে ক্লিষ্ট যে, ‘সেলুকাস’ শব্দটি এখন বিস্ময় বা উষ্মা প্রকাশের মাধ্যম হয়ে গেছে। ‘হায় খোদা’, ‘হে ভগবান’, ‘ও মাই গড’ ইত্যাদির একরকম পরিপূরক হয়ে গেছে ‘সত্যি সেলুকাস’, ‘হায় সেলুকাস’। এই ‘সেলুকাস’ এর প্রকৃত অর্থ কী? এটা জানতে হলে ইতিহাসটা পরিষ্কারভাবে জানতে হবে।


সেলুকাস (Seleucus) ছিলেন একজন গ্রিক বীর যোদ্ধা, আলেকজান্ডারের সেনাপতি, এবং আলেকজান্ডারের মৃত্যুর পর সফল শাসক। আনুমানিক খ্রিষ্টপূর্ব ৩২৭ সালে আলেকজান্ডারের ভারত দখলের অভিযানে প্রধান সেনাপতি হিসেবে তার অবস্থান ইতিহাসে পাওয়া যায়। সিন্ধু উপত্যকা দিয়েই তারা ভারতে প্রবেশের চেষ্টা করে। ইউরোপ থেকে আসা এই দল ইরান-আফগানিস্তান এলাকা পার হয়ে ভারতে এলে এখানকার মানুষের গঠন, চালচলন, কৃষ্টি, সভ্যতা ইত্যাদির ভিন্নতা ও বিচিত্রতা দেখে বিস্মিত হয়েছিলেন। এই বৈচিত্র্য দেখে গ্রিক ভাষায় আলেকজান্ডার সেলুকাসকে কি বলেছিলেন তা জানা না গেলেও দ্বিজেন্দ্রলাল রায় তার একটি লেখায় আলেকজান্ডারের এই মুহূর্তটির অনুভুতি সম্পর্কে লিখেছেন “সত্যিই সেলুকাস, কি বিচিত্র এই দেশ!”


মূলত দ্বিজেন্দ্রলাল রায়ের নাটকের সংলাপ থেকেই এই কথাটি জনপ্রিয়তা পায় এবং এখনও মানুষ হারহামেশাই কথাটি ব্যবহার করে থাকে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ