কবিতা : দেখা হলো বছর কুড়ি পর




দেখা হলো বছর কুড়ি পর
তুই এখন অন্য কারোর ঘর
তুই এখন বড্ড ভীষণ পর!

এখন অনেক বুঝতে পারিস বুঝি?
আমার প্রিয় গন্ধটা আর মাখিস?
আচ্ছা, অমন ঝক্কি পোহায় কে তোর?
কেই বা শোনে এখন মিথ্যে নালিশ?

এখনও কি ঠাণ্ডা লাগার ধাঁচ?
মাথা মুছিস কার বকুনি খেলে?
হঠাৎ হঠাৎ আজো আড়ি করিস?
ভাল্লাগে আর কাব্য করা ছেলে?

নতুন মানুষ-- বৃষ্টি ভালোবাসে,
আমার মতন জোর করে ভেজবার?
নাকি এখন তোর বারণের  জোরে 
বর্ষা থামায় বৃষ্টি হাজারবার!

তার নিশ্চয় বুকে ব্যাথা নেই?
নিশ্চয় নেই মন খারাপের ব্যামো?
আজকে কেমন প্রাপ্ত দেখায় তোকে!
আগের মত পাগলী নস কেন?

আচ্ছা তোর ঐ অভ্যেস টা আছে,
অল্প কথায় আজো ছেড়ে আসিস?
নতুন মানুষ ঝগড়া করার আগেই
বুকের ভেতর অমন ভালোবাসে?

সে বুঝি খুব বকবকিয়ে নয়
স্বল্পভাষী? চাইতি যেমন তুই?
আজকে কেমন নরম দেখায় তোকে
এক দেখাতে থমকে গেছে তুই!

এই যে এখন চুপটি করে একা
তাকিয়ে আছিস নালিশ ভুলে গিয়ে,
নতুন মানুষ নতুন নতুন প্রেমে
খুব বেঁধেছে শক্ত করে জোরে?

ইনসোমিয়াক নিশ্চয় সে নয়?
রাত জাগবার ঝক্কি টা আর নেই।
স্বপ্নের ভিড়ে লুকিয়ে দেখি তোকে
হারিয়ে যাবো ওচোখ ফেরালেই!

দেখা হলো বছর কুড়ি পর
তুই এখন বড্ড ভীষণ পর
তুই এখনো আমার একার ঘর ।

একটি মন্তব্য পোস্ট করুন

13 মন্তব্যসমূহ

  1. উত্তরগুলি
    1. সৃজা ঘোষের 'বছর চারেক পর'কবিতা থেকে অনুপ্রানিত হয়ে একটা স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র তৈরী হয়, সেটাতেই 'বছর চারেক পর' কবিতার আদলে এই কবিতা টা লেখা হয়। ইউটিউবের ভিডিও মোতাবেক Story, Screenplay, Dialogue শান্তনু নামের কেউ একজন লিখেছেন ।
      ধন্যবাদ মন্তব্য করার জন্য।

      মুছুন
    2. আমারও একটা লেখা আছে সৃজা দির অনুমতিনিয়ে, লেখাটা এখানে দিতে পারি?

      মুছুন
  2. আমি এটা আবৃত্তি করে পোস্ট করার অনুমতি পেতে পারি

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এই লেখাটির কপিরাইট আমাদের নেই। তবে ইউটিউবে এই লেখা নিয়ে আবৃত্তি করতে শোনা যায়, সেইজন্যে আপনিও চাইলে এটি আবৃত্তি করতে পারেন। ধন্যবাদ।

      মুছুন
  3. ◑রি-পোষ্ট!!

    দেখা হলো বছর চারেক পর
    লেখাঃ আমি
    কাঠামোঃ একটা এমনি কবিতার নারী চরিত্র থেকে কিছু সংস্কার করে চেষ্টা করেছি তার পুরুষ চরিত্রে রূপ দিতে।
    বাস্তব চরিত্রঃ তুহিন আর দিপা।
    আবৃতিঃ ইসমাইল আহসান তুহিন

    _________০________

    দেখা হলো বছর চারেক পরে
    তুই এখন অন্য কারো ঘরে
    অন্য কারো তরে।

    এখন অনেক হাল্কা রঙের শাড়ি,
    ঠোঁটের নিচে তিলটাও আজ নেই,
    ভিরের মাঝে দেখতে পেলাম তোকে
    দাড়িয়ে গেলাম নিজের অজান্তেই।

    এখন অনেক শান্ত হয়েছিস
    রাগিনী সেই চোখ দুটো!!??
    আজ সংসারী,
    বছর চারেক পরে আবার দেখা
    মুখ জুড়ে যেনো সুখের ছড়াছড়ি।

    এখন অনেক বুঝতে পারিস বুঝি!!?
    আমার প্রিয় গন্ধটা আর মাখিস??
    নতুন মানুষ আদর করার পরে
    নরম হাতে বক্ষে চেপে রাখিস!!!???

    আমার মতন সেওকি অভিমানী!?
    চুল টেনে দেয়
    চিবুকটা সেও ধরে!!??
    আচ্ছা অমন "তুই" প্রিয় আজ কে তোর?
    কেইবা অমন "তুই" বলেই সব করে!!??

    চুমকি গাঁথা ছাড়াও ত শাড়ি পরিস?
    আমার বেলায় রাজিই হতিস না যে!!??
    আচ্ছা আজো বাংলা নাটক দেখিস?
    নাকি আজো ভুতুড়ে ছবি?
    বাজে...!!

    এখনো কি খিদে নিয়েই ঘুমোস?
    ভাত খেতে যাস কার বকুনি খেলে..??
    সোশালে এখনো রাত জাগিস নাকি?
    ভাল্লাগে? আর কাব্য করা ছেলে..!!??

    আগের মতন সকাল সকাল জাগিস,
    নাকি নতুন আগলে ধরে থাখে?
    পিঠে দুহাত খামচি কেটে তোকে,
    বুকের সাথে লেপটে ধরে রাখে!!??

    নতুন মানুষ বৃষ্টি ভালোবাসে?
    আমার মতোন জোড়করে ভেজবার!!??
    নাকি এখন তোরও বারনের জোড়ে
    বৃষ্টি থামায় বর্ষা হাজার বার।

    সেই ব্যাথাটা আজো জ্বালায় খুব?
    সেওকি জানে কপাল টিপেদিতে!!??
    আচ্ছা অমন ঝাপটে ধরে সেও
    পেছন হতে ছাপা আয়োতর্কিতে!!??

    তার নিশ্চয় বুকের ব্যাথা নেই?
    নিশ্চয় নেই মন খারাপের ব্যমো!?
    আজকে কেমন প্রাপ্ত দেখায় তোকে,
    আগের মতন টিপ পরিস না কেনো!!??

    এইতো এখন ঠিকি কাজল পরিস??
    আমার বেলায় মেকাপ কাড়ি কাড়ি,
    নতুন মানুষ দিব্বি রেখেছে তো?
    কখনো বলিস তাকে "আড়ি" !!??

    পায়েস আজো অমন ভালোবাসিস?
    মিষ্টি পেটুক নাম কি দিতাম সাধে!!??
    আজকে দেখি ভিরের মাঝে তোকে
    সত্যি গুলোই বলতে কেমন বাধে!!

    আচ্ছা!? তোর ওই অভ্যাস টা আর আছে?
    অল্প কথায় গালফুলিয়ে থাকিস??
    নতুন মানুষ চোখ ভেজানোর আগেই বুকের ভেতর ঝাপটে ধরে রাখিস??

    আচ্ছা! তারও অমন ছোট্ট কোনো ভুলে
    বকার জোড়ে চুপকরিয়ে দিস!!??
    আচ্ছা সেও শক্ত করে ধরে
    কাছে যেয়ে জ্বালায় অহর্নিশ!!??

    সেও কি খুব তুই পাগলা ছেলে?
    চশমা পরে কথায় কথায় কাঁদে!!??
    সেওকি ভীষণ কষ্টপেলে একা
    খুব গোপনে যায়গা খোঁজে ছাদে!!??

    সে বুঝি খুব বকবকিয়ে নয়?
    স্বল্পভাষী চাইতি যেমন তুই?
    আজকে কেমন স্নিগ্ধ দেখায় তোকে,
    একটা ভিরে থমকে গেছিস তুই।

    এইযে এখন চুপটি করে একা?
    দাড়িয়ে আছিস নালিশ ভুলেগিয়ে!!??
    নতুন মানুষ নতুন নতুন প্রেমে
    খুব বেধেঁছে শক্তকরে নিয়ে!!??

    আমার মতন সেওকি অমন ভোগে!!??
    জ্বরের ঘোরেও তোকেই দেখতে চায়?
    মন খারাপে বায়না ধরিস যখন
    গিটার নিয়ে সেও গান শুনায়!!??

    ইনসুম্যনিক সে নিশ্চই নয়?
    রাত জাগবার ঝোকটি তার নেই,
    ভীষণ ভিরে লুকিয় দেখি তোকে
    হারিয়ে যাবো চোখটা ফেরালেই।

    তোকে দেখে সুখিই মনে হলো,
    হয়তো নতুন ঘরেই বেশি আলো!??
    আমার মতন জ্বালায় না আর কেউ,
    নতুন মানুষ আমার চেয়েও ভালো!!??

    দেখা হলো বছর চারেক পরে
    তুই এখনো আমার একার তরে,
    আমার একার অন্তরে।।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি যদি অনুমতি দেন আমি কি আপনার কবিতাটা একবার আবৃত্তি করতে পারি

      মুছুন
  4. 5 Waqt Namaz Shikha [পাঁচ ওয়াক্তের নামাজ শিক্ষা]
    নামাজ আদায় করতে হয় যা কুরআন ও হাদিসে বর্ণিত আছে। এটি মুসলমানদের জন্য প্রতিদিন অবশ্যকরণীয় একটি ধর্মীয় কাজ। আমরা মুসলিম হিসেবে অবশ্যই পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করার চেষ্টা করব ইনশাল্লাহ।

    উত্তরমুছুন