বহুল প্রতীক্ষিত বাংলা সিনেমা

একটা সময় ছিল যখন বাংলাদেশের দর্শকেরা বাংলা সিনেমা থেকে মুখ ফিরিয়ে নিয়েছিল। সেই খারাপ সময় এখন অতীত। সেই সময় কে মোকাবেলা করে এখন একেবারে সুদিন ফিরে না এলেও বর্তমান সময় টা কে বাংলা সিনেমার জন্য ভালো সময় বলা যেতে পারে। এখন প্রতি বছরই বেশ কিছু ব্যবসাসফল ও মানসম্পন্ন সিনেমা তৈরী হচ্ছে, আন্তর্জাতিক ভাবেও অর্জন করছে সুনাম। এখন দর্শকেরা শুধু হলিউড বলিউডের সিনেমার জন্যই অপেক্ষা করে থাকে না, অপেক্ষা করে থাকে আমাদের দেশীয় সিনেমার জন্যও। এরকম কিছু বহুল প্রতীক্ষিত এবং বিগ বাজেটের সিনেমা নিয়েই আজকের আমাদের এই আয়োজন।


এক. শনিবার বিকেল

প্রথমেই আসছে আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন পরিচালক মোস্তফা সারওয়ার ফারুকী পরিচালিত সিনেমা ‘শনিবার বিকেল (Saturday Afternoon)। এটি ফারুকীর ‘Identity’ ত্রয়ীর প্রথম সিনেমা। সিনেমাটিতে অভিনয় করেছেন প্যালেস্টাইন অভিনেতা ইয়াদ হোরানি, ভারতের পরমব্রত চট্টোপাধায়, বাংলাদেশের নুসরাত ইমরোজ তিশা, জাহিদ হাসান, মামুনুর রশিদ এবং আরও অনেকে । সিনেমাটি শ্যুট করা হয়েছে single take এ । সেন্সর বোর্ডে প্রথম স্ক্রিনিং এ সবুজ সংকেত পেলেও দ্বিতীয় স্ক্রিনিং আটকে গেছে ‘শনিবার বিকেল’। বাংলাদেশ-ভারত-জার্মানির যৌথ প্রজোজনার এই সিনেমাটির মুক্তির তারিখ এখনো নির্ধারণ করা হয় নি। মুক্তির আগেই আলোচনায় চলে আসা এই সিনেমাটি এবং ‘Identity’ ত্রয়ীর অন্য দুটি সিনেমার (যাদের মধ্যে একটির নাম নো ল্যান্ড'স ম্যান, অন্যটি মিয়ানমারের নির্যাতিত রোহিঙ্গা সম্প্রদায় কে নিয়ে বানানো হবে) জন্য সিনেমা প্রেমী মানুষেরা অধীর আগ্রহে অপেক্ষা করে আছেন।


শনিবার বিকেল সিনেমার পোস্টার


দুই. রিকশা গার্ল

এরপরেই আসছে ব্লকবাস্টার হিট সিনেমা আয়নাবাজি খ্যাত পরিচালক আমিতাভ রেজার পরবর্তী সিনেমা রিকশা গার্ল এর নাম । ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান লেখিকা মিতালী পারকিন্স এর একই নামের উপন্যাস অবলম্বনে সিনেমাটি নির্মিত হবে সিনেমাটি এবং এই সিনেমার চিত্রনাট্য লিখেছেন বাংলাদেশী বংশোদ্ভূত আমেরিকান লেখিকা শর্বরী জোহরা আহমেদ, যিনি কোয়ান্টিকো সিরিজের চিত্রনাট্যকারদের মধ্যে একজন । কে কে অভিনয় করবেন এ ব্যাপারে অমিতাভ রেজা কিছুই জানাননি । তবে সবকিছু ঠিকঠাক থাকলে এই ছবিতে ঢাকাই ছবির সুপারস্টার শাকিব খান কে দেখা যেতে পারে ।
রিকশা গার্ল সিনেমাটিও আয়নাবাজি'র মতই একটা মানসম্মত সিনেমা হবে, দর্শক দের এমনটাই আশা ।

রিকশা গার্ল সিনেমার পোস্টার



তিন. মুজিব

প্রথম বারের মত রূপালি পর্দায় আসছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান এর জীবন কাহিনী । শেখ মুজিবের জীবনী নিয়ে বাংলাদেশ ও ভারতে যৌথ প্রযোজনায় নির্মিতব্য সিনেমার পরিচালনার দায়িত্বে আছে বলিউডের পরিচালক শ্যাম বেনেগাল । বর্তমানে সিনেমটির চিত্রনাট্যে এবং অভিনয়শীল্পি নির্ধারনের কাজ চলছে । কবে থেকে শ্যটিং শুরু হবে তা না জানা গেলেও ২০২০ সালে বঙ্গবন্ধুর জন্ম শত বার্ষিকীতে সিনেমা টিকে মুক্তি দেওয়ার কথা আছে । সকল শ্রেণির দর্শকেরা এই সিনেমাটির জন্য অপেক্ষা করে আছে।


চার. মাসুদ রানা

প্রায় ৪৪ বছর পর রূপালি পর্দায় ফিরছে মাসুদ রানাজাজ মাল্টিমিডিয়ার ব্যানারে কাজী আনোয়ার হুসাইন এর জনপ্রিয় চরিত্র মাসুদ রানাকে নিয়ে তিনটি সিনেমা তৈরী হবে, এদের মধ্যে প্রথম সিনেমা টি হবে- মাসুদ রানাঃধ্বংস পাহাড়, ইংরেজীতে যার নাম হবে MR9 । পাঁচ কোটি টাকা বাজেটের এই সিনেমার পরিচালক হবেন হলিউডের পরিচালক পাবলো ডায়াজ, একশন ডিরেক্টর হলিউডের ফিল টান । ক্রিয়েটিভ প্রোডিউসার হিসেবে থাকছেন অমিতাভ রেজা । একটি রিয়লিটি শো এর মাধ্যমে মাসুদ রানা চরিত্রের জন্য নায়ক কে খোঁজা হচ্ছে । ধ্বংস পাহাড় এর পরে আগামী পাঁচ বছরের মধ্যে পর্যায় ক্রমে ভারতনট্যমস্বর্ণমৃগ সিনেমা দুটি মুক্তি পাবে । এই তিনটি সিনেমা নিয়েই দর্শকেরা আশাবাদী, এবং ছোটবেলার নায়ক মাসুদ রানাকে রূপালী পর্দায় দেখার আশায় সকলেই অপেক্ষার প্রহর গুনছে ।

পাঁচ. অপারেশন জ্যাকপট

আজকের আলোচনার সর্বশেষ সিনেমার নাম হচ্ছে অপারেশন জ্যাকপট। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় চট্টগ্রাম সমুদ্র বন্দর এবং অন্যান্য সমুদ্র বন্দরে ঘটে যাওয়া ঐতিহাসিক সিরিজ কোমান্ড অপারেশন অপারেশন জ্যাকপট অবলম্বনে সিনেমাটি নির্মাণ করা হবে । আপাতত ধার্য করা ত্রিশ কোটি টাকা বাজেটের এই সিনেমাটি পরিচালনা করবেন মনপুরা খ্যাত পরিচালক গিয়াস উদ্দীন সেলিম । সিনেমাটির কাজ কবে নাগাদ শুরু হবে বা কবে মুক্তি পাবে তার কিছুই এখন পর্যন্ত জানা যায় নি । তবে বিগ বাজেটের এই সিনেমা নিয়ে জনমনে এখনই আগ্রহের সঞ্চার হয়েছে।


ধীরে ধীরে বাংলা সিনেমার সুদিন ফিরছে । হয়তো আবারও নতুন নতুন পরিচালকদের হাত ধরে মুক্তি পাবে কালজয়ী সব সিনেমা ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ